আর্কিটেকচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগকে আর্কিটেক্টচার বিভাগের সমমানের দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

শনিবার ০৪ ডিসেম্বর বেলা ১২.৩০ মিনিটে ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট এর সামনে আর্কিটেকচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধনে এআইডিটি বিভাগের শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ম অনুযায়ী ৬৫% মিল থাকলে আর্কিটেকচার এর সমমান হতে কোন মেকআপ কোর্স করতে হবেনা৷ কিন্তু আমাদের ৮৫% মিল থাকা সত্ত্বেও আমাদের সমমান দেওয়া হচ্ছেনা।

এআইডিটি বিভাগের ৭ম পর্বের ছাত্র নাজমুল হোসেন বলেন, নিয়ম অনুযায়ী ৬৫ ভাগ মিল থাকলে আমাদের সমমান করে দেওয়া হবে। কিন্তু আমাদের ৮৫ ভাগ মিল আছে। তাও আমাদের মেকআপ কোর্স না করলে সমমান দিবেনা বলছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড৷ আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি । যদি আমাদের দাবি না মেনে নেওয়া হয় তাহলে আমরা এর চেয়ে কঠোর আন্দোলন করব।

 

আরেক শিক্ষার্থী মারহিদা আফরোজ বলেন, শেখ হাসিনার বাংলাদেশে কোন বৈষম্যের ঠাঁই নাই৷ আমাদের মিল থাকাও সত্ত্বেও আমাদের সমমান দিতে চাচ্ছেনা৷ আমরা সমমান করার জন্য জোর দাবি জানাচ্ছি।

 

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তথ্যমতে আর্কিটেকচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগের সাথে আর্কিটেক্ট বিভাগের মিল রয়েছে ৫৭ ভাগ৷ নিয়মঅনুযায়ী ৬৫ ভাগ মিল না হলে সমমান দেওয়ার কোন সুযোগ নেই৷ সমমানের জন্য করতে হবে মেক-আপ কোর্স নামক একটি স্বল্প মেয়াদি কোর্স।

 

এ বিষয়ে জানতে চাইলে, ঠাকুরগাঁও পলিটেকনিক ইনস্টিটিউট এর আর্কিটেক্টচার এন্ড ইনটরিয়ের ডিজাইন (এআইডিটি) বিভাগের বিভাগীয় প্রধান সঞ্জয় বণিক বলেন, ৬৫ ভাগ মিল হলে সমমান দেওয়ার নিয়ম আছে। এআইডিটি বিভাগের সাথে আর্কিটেক্ট বিভাগের কনটেন্ট অনুযায়ী মিল করলে প্রায় ৮৫ ভাগ মিল হয়ে থাকে আর কোড অনুযায়ী মিল করালে ৫৭ ভাগ।বোর্ড কোডের সাথে মিল রেখে ৫৭ ভাগ পাওয়ায় প্রজ্ঞাপন জারি করেছে ।